মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১৬ অক্টোবর ২০২১

প্রকৌশলী মোঃ আবদুস সবুর এর জীবনী

প্রকৌশলী মোঃ আবদুস সবুর বিদ্যুৎ খাতের একজন অভিজ্ঞ কর্মকর্তা। তিনি গত ৩৯ বছর ধরে বিদ্যুৎ খাতের বিভিন্ন বিতরণ এবং উৎপাদনকারী সংস্থায় দায়িত্বশীল এবং শীর্ষ পদে কাজ করে আসছেন। জনাব সবুর ২০০৯ সালে রুরাল পাওয়ার কোম্পানি লিমিটেড (আরপিসিএল) এ ব্যবস্থাপনা পরিচালক হিসেবে যোগদান করেন। পাশাপাশি তিনি আরপিসিএল-নরিনকো ইন্টারন্যাশনাল পাওয়ার লিমিটেড (আরএনপিএল) এ ২০১৭ সালে কোম্পানির বোর্ড পরিচালক এবং ব্যবস্থাপনা পরিচালক হিসেবেও কাজ করে আসছেন।

 

তিনি ১৯৮২ সালে পল্লী বিদ্যুতায়ন বোর্ড (আরইবি) এর অধীন, নাটোর পল্লী বিদ্যুৎ সমিতি (পিবিএস) -১ এ সহকারী মহাব্যবস্থাপক (নির্মাণ, পরিচালন ও রক্ষণাবেক্ষণ) হিসেবে যোগদান করেন। তিনি ১৯৮৭ সালে ডেপুটি জেনারেল ম্যানেজার পদে উন্নীত হন এবং ১৯৮৯ সালে জেনারেল ম্যানেজার পদে উন্নীত হন। তিনি প্রায় ১৬ বছর ধরে কুমিল্লা পিবিএস -১ এবং ঢাকা পিবিএস -১ এ জেনারেল ম্যানেজার হিসেবে কর্মরত ছিলেন। তিনি ২০০৯ সাল থেকে আরপিসিএলের ব্যবস্থাপনা পরিচালক হিসেবে কাজ করছেন। তাঁহার গতিশীল নেতৃত্বে ২০১০ সালে বিপিডিবি-আরপিসিএল পাওয়ারজেন (বি-আর পাওয়ারজেন লিঃ), ২০১৭ সালে আরপিসিএল-নরিনকো ইন্টারন্যাশনাল পাওয়ার লিমিটেড (আরএনপিএল) ও ২০১৯ সালে বাংলাদেশ পাওয়ার ইকুইপমেন্ট ম্যানুফেকচ্যারিং কোম্পানী লিমিটেড (বিপিইএমসি) সহ তিনটি সাবসিডিয়ারি কোম্পানি গঠিত হয়। তিনি বি-আর পাওয়ারজেন লিমিটেড এর সূচনালগ্ন ২০১৫ সাল থেকে মার্চ’ ২০১৯ সাল পর্যন্ত ব্যবস্থাপনা পরিচালক এর অতিরিক্ত দায়িত্ব পালন করে ১টি ১৫০ মেঃওঃ ডুয়েল-ফুয়েল পাওয়ার প্ল্যান্ট নির্মাণ এবং আরও তিনটি পাওয়ার প্ল্যান্ট নির্মাণের কার্যক্রম শুরু করেন।

 

তিনি ১৯৭৮ সালে বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে ডিপ্লোমা-ইন- ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে প্রথম শ্রেণীতে প্রথম স্থান অধিকার করেন এবং ১৯৮১-৮২ শিক্ষাবর্ষে বাংলাদেশ ইঞ্জিনিয়ার্স ইন্সটিটিউশন থেকে ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং বিষয়ে স্নাতক ডিগ্রি অর্জন করেন।

 

তার দীর্ঘ চাকরি জীবনে, প্রকৌশলী সবুর মার্কিন যুক্তরাষ্ট্রের এনআরইসিএ, দক্ষিণ কোরিয়ার কেপকো এবং জাপানের টেপকোর অধীনে বিভিন্ন উন্নত প্রশিক্ষণ কর্মসূচিতে অংশ নিয়েছেন। তিনি বিভিন্ন কারিগরী সেমিনারে অংশ নিয়েছেন এবং মার্কিন যুক্তরাষ্ট্র, জার্মানি, নেদারল্যান্ডস, ডেনমার্ক, ইতালি, বেলজিয়াম, স্পেন, সংযুক্ত আরব আমিরাত, চীন, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া এবং ভারত সহ বিভিন্ন দেশে ম্যানুফেকচ্যারিং প্ল্যান্ট ও  ওয়ার্কশপ পরিদর্শন করেছেন।

 

তিনি দেশে বিদ্যুৎ খাতের অধীনে বিভিন্ন উচ্চ পর্যায়ের প্রশিক্ষণ কর্মসূচিতেও অংশ নিয়েছেন। তার দীর্ঘ চাকরি জীবনে তিনি কুমিল্লা পিবিএস-১, ঢাকা পিবিএস-১ এবং রুরাল পাওয়ার কোম্পানি লিমিটেডে প্রতিষ্ঠান প্রধান হিসেবে কাজ করেছেন এবং প্রযুক্তিগত দক্ষতার সাথে সেই সমস্ত ইউটিলিটি আর্থিকভাবে লাভবান করেছেন। এছাড়াও তিনি কর্মক্ষেত্রে উল্লেখযোগ্য সাফল্য অর্জন করেছেন।


Share with :

Facebook Facebook